কাতার এয়ারওয়েজ টিকিট চেক করার পদ্ধতি

কাতার এয়ারওয়েজ কাতারের রাষ্ট্র মালিকানাধীন পতাকাবাহী একটি প্রতিষ্ঠান। এর সদর দপ্তর কাতারের দোহায় অবস্থিত। কাতার এয়ারওয়েজ মধ্য-প্রাচ্য, ইউরোপ, এশিয়া প্রশান্ত মহাসাগর, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া জুড়ে ১৫০ টিরও বেশি স্থানে তাদের সেবা দিয়ে থাকে। তাদের উড়োজাহাজের সংখ্যা ২৩৫ টি এবং কর্মকর্তার সংখ্যা প্রায় ৪৫,০০০ জন।

আজকে আমরা কাতার এয়ারলাইন্সের টিকেট কিভাবে চেক করতে হয় সে পদ্ধতি নিয়ে আলোচনা করব। কাতার এয়ারলাইন্সের টিকিট বুকিং করলে একটা পি এন আর (PNR) নাম্বার তৈরি হয়। পি এন আর (PNR)নাম্বারটি বুকিং রেফারেন্স নাম্বার হিসাবেও পরিচিত। এই নাম্বার বা কোডটিতে ভ্রমণপথের সম্পূর্ণ বিবরণ রয়েছে। এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই কোডটির মাধ্যমে বুকিংটি নিশ্চিত হয়েছে কি না তা নির্ধারণ করা যায় এবং ফ্লাইটের সঠিক আগমন এবং প্রস্থানের সময়ও পরীক্ষা করা যায়। এবার তাহলে আসুন জেনে নেই কিভাবে পি এন আর (PNR) নাম্বারের সাহায্যে আপনি আপনার টিকিটটি চেক করবেন-

কাতার এয়ারলাইন্স টিকেট চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে কাতার এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটের মেন্যুবার থকে “My Trips” অপশনটি সিলেক্ট করুন। সিলেক্ট করার পর “Booking reference” এবং “Last name” দেয়ার জন্য একটি সার্চবক্স আসবে। Booking reference এর জায়গায় আপনার পি এন আর (PNR) নাম্বারটি দিন এবং Last name এর জায়গায় আপনার পাসপোর্টে থাকা “Surname” বা নামের শেষ অংশ দিন। সঠিকভাবে পূরণ করার পর Retrieve booking বাটনে ক্লিক করুন।

Qatar Airways Flight PNR Status

আপনার টিকিট বুকিং সঠিক থকালে আপনার টিকিটের সব তথ্য এবার দেখতে পাবেন। এখান থেকে আপনার ফ্লাইটের তারিখ, সময় ও ব্যাগেজের তথ্য জানতে পারবেন। আর আপনি চাইলে টিকিটের প্রিন্ট কপিও বের করে নিতে পারেন। প্রিন্ট করার জন্য ডানপাশে থাকা “Print trip summary” বাটনে ক্লিক করুন। প্রয়োজনে নীচের ছবিটি দেখুন।

কাতার এয়ারলাইন্স ফ্লাইট

এই ছিল কাতার এয়ারওয়েজের টিকিট চেক করার পদ্ধতি। এ প্রক্রিয়ার মাধ্যমেই আপনার টিকিট আপনি নিজে নিজে চেক করে নিতে পারেন। আপনাকে এর জন্য কোন ট্রাভেল এজেন্টের শরণাপন্ন হতে হবে না। আর আপনার টিকিট ঠিক আছে কিনা এ নিয়ে কোন শঙ্কায় ও থাকবেন না।

আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ

সবার সাথে শেয়ার করুন

Reply

error: Content is protected !!